1. shahalom.socio@gmail.com : admin :
  2. dbcjournal24@gmail.com : ডিবিসি জার্নাল ২৪ : ডিবিসি জার্নাল ২৪
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: চলছে ভোটগণনা, পিছিয়ে ডেমোক্র্যাটরা - ডিবিসি জার্নাল২৪
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:০৮ অপরাহ্ন

Categories

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: চলছে ভোটগণনা, পিছিয়ে ডেমোক্র্যাটরা

  • আপডেট করা হয়েছে বুধবার, ৯ নভেম্বর, ২০২২
  • ৪৪ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেক্স 

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভোটগণনা চলছে। দেশটির প্রতিনিধি পরিষদ ও সিনেটে মঙ্গলবার (৮ নভেম্বর) অনুষ্ঠিত হয়েছে এই মধ্যবর্তী নির্বাচন। উচ্চকক্ষ সিনেটে হাড্ডাহাড্ডি লড়াই চললেও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ক্ষমতাসীনদের চেয়ে অনেক এগিয়ে বিরোধীরা।
কয়েকটি আসনের ফলে দেখা যাচ্ছে- কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নির্বাচনের ফলাফলে এখন পর্যন্ত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টির তুলনায় পিছিয়ে আছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি। বুধবার ( বাংলাদেশ সময় দুপুর ১২টা পর্যন্ত প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে বাইডেনের ডেমোক্র্যাটসরা পেয়েছে ১৪০টি আসন। আর ট্রাম্পের রিপাবলিকানরা পেয়েছে ১৭৯টি আসন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেতে হবে।

অন্যদিকে, উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেতে ১০০টি আসনের মধ্যে কমপক্ষে ৫১টি আসনে জয় পেতে হবে। সিএনএনের দেওয়া তথ্য অনুযায়ী বাংলাদেশ সময় দুপুর ১২টা পর্যন্ত ডেমোক্র্যাটসরা সিনেটের ৪৮টি আসন এবং রিপাবলিকানরা সমান ৪৬টি আসন পেয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রথা অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের ২ বছর পর অনুষ্ঠিত হয় কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস (প্রতিনিধি পরিষদ) ও উচ্চকক্ষ সিনেটের একাংশ আসনের নির্বাচন। এ নির্বাচনের মাধ্যমেই নির্ধারিত হবে আগামী প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত ডেমোক্র্যাটস না রিপাবলিকানদের হাতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিয়ন্ত্রণ থাকবে। সূত্র: সিএনএন, আল জাজিরা

শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন