1. brigidahong@tekisto.com : anthonyf69 :
  2. mieshaalbertsoncqb@yahoo.com : delorismoffitt :
  3. gkkio56@morozfs.store : doriereddick :
  4. : admin :
  5. kleplomizujobq@web.de : humbertoabdullah :
  6. sjkwnvym@oonmail.com : joellennnx :
  7. gertrudejulie@corebux.com : modestaslapoffsk :
  8. cristinamcmaster6222@1secmail.com : renetrotter53 :
উচ্চ রক্তচাপ হলে যেসব খাবার খাবেন না - ডিবিসি জার্নাল২৪
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বেলকুচিতে বসত বাড়িতে ভয়াবহ অগ্নিকাণ্ড দুর্গাপুরে পান বরজে আগুন রাজশাহীতে মোটরসাইকেল আটকানোয় দুই পুলিশ সদস্যকে পেটালেন যুবক  চিকিৎসার জন্য ভারত গিয়ে নিখোঁজ এমপি আনার  উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতির সংখ্যা ১০৫:টিআইবি তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী  রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা দুর্গাপুরে অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনে প্রশাসনের সহযোগিতা চাইলেন শরিফুজ্জামান চারঘাটে ধর্ষণ ও নারী -শিশু নির্যাতন মামলার ৪ আসামী গ্রেপ্তার 

N

উচ্চ রক্তচাপ হলে যেসব খাবার খাবেন না

  • আপডেট করা হয়েছে শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ১৬৯ বার পড়া হয়েছে

ডিবিসি নিউজ ডেস্কঃশরীরের সোডিয়ামের স্তরকে উচ্চ রক্তচাপের জন্য দায়ী মনে করা হয়। কারণ, সোডিয়াম আমাদের রক্তে ফ্লুইডের পরিমাণ ও সমতা বজায় রাখে। আমরা যে লবণ খাই তাতে থাকে ৪০ শতাংশ সোডিয়াম। কিছু খাবার আছে যেগুলোতে লবণের পরিমাণ বেশি থাকে। সেগুলো উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ক্ষতিকর। চিপস, পিৎজা, স্যান্ডুইচ, ব্রেড ও রোল, ক্রেন্ড স্যুপ, প্রসেসড বা ফ্রোজেন ফুড জাতীয় খাবার উচ্চ রক্তচাপের রোগীরা এড়িয়ে চলবেন।

চিজ খাওয়া বাদ দিন

চিজ বা পনির খেতে সুস্বাদু হলেও এটি উচ্চ রক্তচাপের রোগীদের বাদ দিতে হবে। কারণ এটি এমন এক খাবার যাতে সোডিয়ামের পরিমাণ থাকে অত্যন্ত বেশি। পনিরের মাত্র দুটি টুকরায় থাকে ৫১২ মিলিগ্রাম সোডিয়াম। এই খাবারে থাকে স্যাচুরেটেড ফ্যাটও। ফলে পনির খেলে রক্তচাপ ও কোলেস্টেরল দুটিই বেড়ে যায়।

লবণ দিয়ে সংরক্ষণ করা খাবার

অনেক ধরনের খাবার আছে যেগুলো সংরক্ষণ করার জন্য লবণ ব্যবহার করা হয়। যেসব অতিরিক্ত লবণ দেওয়া খাবার দীর্ঘদিন ধরে সংরক্ষিত আছে সেগুলো খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এটি আপনার রক্তচাপের মাত্রা বাড়িয়ে দিতে পারে। শুঁটকি, আচার ইত্যাদি রয়েছে এ ধরনের খাবারের তালিকায়।

অতিরিক্ত চিনিযুক্ত খাবার

অতিরিক্ত চিনিযুক্ত খাবারও রক্তচাপ বৃদ্ধির জন্য দায়ী। বিভিন্ন মিষ্টিজাত খাবারে চিনির ব্যবহার বেশি করলে স্থুলতার ভয় থাকে। যা পরবর্তীতে রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয় অনেকটাই। আমেরিকার স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী প্রতিদিন নারীরা ২৫ গ্রাম ও পুরুষেরা ৩৬ গ্রাম চিনি খেতে পারবেন।

অ্যালকোহল

অ্যালকোহল পান করলে বাড়ে উচ্চ রক্তচাপের ঝুঁকি। তাই অ্যালকোহলযুক্ত পানীয় পান করার অভ্যাস থাকলে তা বাদ দিন। অ্যালকোহল গ্রহণ করলে তা উচ্চ রক্তচাপের ওষুধের কার্যকারিতা কমিয়ে দেয়।

আরো সংবাদ পড়ুন

Designed by: ATOZ IT HOST