1. brigidahong@tekisto.com : anthonyf69 :
  2. mieshaalbertsoncqb@yahoo.com : delorismoffitt :
  3. : admin :
  4. sjkwnvym@oonmail.com : joellennnx :
  5. gertrudejulie@corebux.com : modestaslapoffsk :
  6. cristinamcmaster6222@1secmail.com : renetrotter53 :
হিজলী এখন স্মার্ট ভিলেজ! - ডিবিসি জার্নাল২৪
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দুর্গাপুরে চুল কেটে মধ্যযুগীয় কায়দায় যুবককে পাশবিক নির্যাতন বৃষ্টি প্রার্থনায় পুঠিয়ায় ইসতিসকার নামাজ আদায় রাজশাহীতে পদ্মা নদীতে গোলস করতে নেমে ৩ শিক্ষার্থীর মৃত্যু দুর্গাপুরে চেয়ারম্যান পদে আ’লীগের  তিন হেভিওয়েট নেতা দুর্গাপুরে ১২ প্রার্থীরই মনোনয়নপত্র বৈধ ঘোষণা দুর্গাপুরে উপজেলা ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ  সিরাজগঞ্জে অবৈধভাবে গড়ে ওঠা মৎস্য আড়ৎ উচ্ছেদ ও জমি ফেরতের দাবীতে মানববন্ধন সিরাজগঞ্জে আপিলে প্রার্থিতা ফিরে পেলেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী নাসিম রেজা নূর দিপু চৌহালীতে সাত বছর পর শিশু ধর্ষণ ও হত্যার রহস্য উদঘাটন গ্রেফতার -২ দুর্গাপুরে কিশোর ও কিশোরী ক্লাবের টাকা আত্মসাতের অভিযোগ

N

হিজলী এখন স্মার্ট ভিলেজ!

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৬৩ বার পড়া হয়েছে

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার বাঁওড়বেষ্টিত একটি প্রত্যন্ত জনপদ হিজলী গ্রাম। গ্রামটির সঙ্গে জেলা বা উপজেলা শহরের সরাসরি কোনো বাস, ট্রেন বা লঞ্চ যোগাযোগ নেই। গ্রামের অধিকাংশ মানুষের পেশা কৃষিনির্ভর। পাশাপাশি রয়েছে কিছু মৎস্যজীবী।

প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ ‘আমার গ্রাম, আমার শহর’ ধারণাকে সামনে রেখে জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনের উদ্যোগে অনগ্রসর ও পিছিয়ে পড়া হিজলী গ্রামকে স্মার্ট ভিলেজে রূপান্তরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। দীর্ঘ দুই মাসের প্রচেষ্টায় দেশের প্রত্যন্ত এই গ্রাম এখন হয়ে উঠেছে প্রথম সারির স্মার্ট ভিলেজ।

গ্রামটি এখন বাল্যবিয়েমুক্ত, মাদক ও অপরাধমুক্ত, আত্মহত্যামুক্ত, স্বনির্ভর, ডিজিটাল ও পরিবেশবান্ধব।

এই স্মার্ট ভিলেজ হবে বেকারত্বহীন, সবার জন্য থাকবে নিরাপদ পুষ্টিকর খাবারের ব্যবস্থা, শতভাগ ব্যবহার হবে বাড়ির আঙিনার চাষযোগ্য জমি, কিশোর-যুবকরা নেশাগ্রস্তভাবে মোবাইল স্ক্রিনে পড়ে থাকবে না, হবে না কোনো বাল্যবিয়ে, প্রাতিষ্ঠানিকভাবে শতভাগ বাচ্চার জন্মদানসহ সবার জন্য চিকিৎসার সুব্যবস্থা থাকবে এবং রিনিউএবল শক্তির হবে সুষ্ঠু ব্যবহার।

ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে সবার জন্য সেবা নিশ্চিত করা হবে এবং সরকারি অফিসের সেবা পৌঁছে যাবে গ্রামের মানুষের দোরগোড়ায়। এর সঙ্গে থাকবে সামাজিক মূল্যবোধ, নিজস্ব ঐতিহ্য ও সাংস্কৃতিক সৌন্দর্য এবং প্রাকৃতিক সৌন্দর্য।

গ্রামের গুরুত্বপূর্ণ মোড়ে ৫টি সোলার স্ট্রিট লাইটের মাধ্যমে গ্রাম আলোকিত হয়েছে। গ্রামে স্থাপন করা হয়েছে একটি স্মার্ট বৈঠকখানা, যেখানে ল্যাপটপের মাধ্যমে বৈঠক অ্যাপস ব্যবহার করবে। এই অ্যাপসের মাধ্যমে সপ্তাহে একদিন উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে সকল দপ্তরের সঙ্গে সংযুক্ত হয়ে গ্রামের সাধারণ মানুষ তাদের তথ্য আদান প্রদান করতে পারবে এবং দ্রুত সেবা প্রাপ্ত হবে।

এতদিন দ্রুত সেবা দেওয়ার জন্য কোনো অনলাইন প্ল্যার্টফর্ম ছিল না, সেখানে চালু করা হয়েছে ‘Service Providing Digital Platform (SPDP)। ‘স্মার্ট ভিলেজ হিজলী’ নামে একটি ফেসবুক গ্রুপ খোলা হয়েছে। যেখানে তাদের খবরা খবর নিয়মিত আদান প্রদান করতে পারছে।

গ্রামের ৩৩৪টি পরিবারের প্রায় ৫০০টি বাড়ির আঙিনায় জমি অনাবাদী ছিলো, সেখানে উপজেলা কৃষি অফিসের সহায়তায় ৭০ শতক জমিতে পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে। যেখান থেকে প্রয়োজনীয় সবজি উৎপাদিত হচ্ছে। নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি অতিরিক্ত সবজি বাইরে বিক্রি করে অর্থ উপার্জন করছে।

রান্না ঘরের আবর্জনা দিয়ে ২০টি বাড়িতে জৈব সার তৈরির স্থান বানানো হয়েছে। প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টিতে তিনজন মৃদু শারীরিক প্রতিবন্ধীকে মাশরুম চাষের প্রশিক্ষণ এবং চাষের উপকরণ সরবরাহ করা হয়েছে।

যুবকদের মোবাইল আসক্তি কমিয়ে আত্মকর্মসংস্থান সৃষ্টিতে শুরুত্ব দেওয়া হচ্ছে হিজলী গ্রামে। প্রাথমিকভাবে গ্রামের ৯ জন যুবককে ওয়েভ ফাউন্ডেশনের মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করানো হচ্ছে। যাতে তারা আউটসোর্সিং কাজের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। গ্রামটিতে মোবাইল নেটওয়ার্ক দুর্বল ছিল, তারপর বাংলালিংক টাওয়ারের মাধ্যমে নের্টওয়ার্কের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। ফলে গ্রামে দ্রুতগতির ইন্টারনেট চালু হয়েছে।

স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য গ্রামে একটি মডেল ফার্মেসি স্থাপন করা হয়েছে, যেখানে সপ্তাহে একদিন এমবিবিএস ডাক্তার সেবা দেবেন এবং শতভাগ প্রসূতি মা যেন প্রতিষ্ঠানিকভাবে বাচ্চা জন্মদান করতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে।

নিরাপদ পানির জন্য টিউবওয়েলের অর্সেনিক পরীক্ষা করা হয়েছে। আর্সেনিক যুক্ত ৮টি টিউবওয়েল বাতিল করা হয়েছে। খেলাধুলার ব্যবস্থার জন্য গ্রামে একটি স্মার্ট যুবক্লাব স্থাপন করা হয়েছে। তারা ফুটবল, ক্রিকেট, ভলিবলসহ উপজেলা ক্রীড়া বিভাগের সহায়তায় বিভিন্ন ধরনের খেলার আয়োজন করবে।

গ্রামের শতভাগ শিক্ষা নিশ্চিতের জন্য ঝরে পড়া শিশুদের স্কুলে ফিরিয়ে আনা হয়েছে। তাদের আনন্দের সঙ্গে পড়ালেখা করতে প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া প্রজেক্টর, স্লিপার, ওয়েট ব্যালেন্স, দোলনা স্থাপন করা হয়েছে। গ্রামে ছাত্র ও যুবকদের পরিচালনায় জাহেদি ফাউন্ডেশনের উদ্যোগে স্মার্ট লাইব্রেরি স্থাপন করা হয়েছে যেখান থেকে বিভিন্ন ধরনের বই ধার করে নিয়ে পড়া যাবে।

যে গ্রামে বাল্যবিয়ে ছিল নিত্যদিনের সেখানে স্মার্ট ভিলেজের কাজ শুরু হওয়ার পর একটি বাল্যবিয়েও হয়নি। উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার তত্ত্বাবধানে গ্রামে গড়ে উঠেছে স্মার্ট মহিলা ক্লাব যেখানে গ্রামের নারীরা তাদের অধিকার সম্পর্কে সচেতন হয়ে ওঠার গল্প শুনে উৎসাহিত হয়। নির্যাতিত নারীদের প্রতিকারের ব্যবস্থা করা হয়েছে এখন আর গ্রামে নারী নির্যাতন হয় না।

এ ছাড়া নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য আয়েশা আবেদ ফাউন্ডেশনের মাধ্যমে সাব সেন্টার স্থাপন করে নকশীকাঁথা সেলাইসহ অন্যান্য হাতের কাজের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এই ধারাবাহিকতায় অনগ্রসর ও পিছিয়ে পড়া প্রত্যন্ত হিজলী গ্রামটি এখন স্মার্ট ভিলেজে রুপান্তরিত হয়েছে।

এই স্মার্ট ভিলেজ গঠনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ‘আমার গ্রাম, আমার শহর’ কথাটির সঠিক বাস্তবায়ন হয়েছে বলে মনে করেন এলাকাবাসী।

আরো সংবাদ পড়ুন

Designed by: ATOZ IT HOST