1. brigidahong@tekisto.com : anthonyf69 :
  2. mieshaalbertsoncqb@yahoo.com : delorismoffitt :
  3. gkkio56@morozfs.store : doriereddick :
  4. : admin :
  5. kleplomizujobq@web.de : humbertoabdullah :
  6. sjkwnvym@oonmail.com : joellennnx :
  7. gertrudejulie@corebux.com : modestaslapoffsk :
  8. cristinamcmaster6222@1secmail.com : renetrotter53 :
প্রধানমন্ত্রীর কাছে আদিবাসী পরিষদের নয় দফা দাবিতে মানববন্ধন - ডিবিসি জার্নাল২৪
রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা দুর্গাপুরে অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনে প্রশাসনের সহযোগিতা চাইলেন শরিফুজ্জামান চারঘাটে ধর্ষণ ও নারী -শিশু নির্যাতন মামলার ৪ আসামী গ্রেপ্তার  বাঘা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী লাভলুর শোডাউন, প্রত্যাহারের আবেদন আরেক প্রার্থীর দুর্গাপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আব্দুল মজিদের সংবাদ সম্মেলন  রাজশাহীতে নো হেলমেট নো ফুয়েল বাস্তবায়নে পাম্পগুলোতে ডিউটি পুলিশের গোদাগাড়ীতে বিদ্যুৎতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহার ও নতুন মিটার স্থাপন বন্ধের দাবিতে মানববন্ধন  সরকারি কর্মকর্তাদের মতো ইউপি চেয়ারম্যানদের অফিস করতে হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নগর আওয়ামী লীগের সভা ও দোয়া মাহফিল  যত বাধা আসুক দেশকে এগিয়ে নেব:প্রধানমন্ত্রী

N

প্রধানমন্ত্রীর কাছে আদিবাসী পরিষদের নয় দফা দাবিতে মানববন্ধন

  • আপডেট করা হয়েছে শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩
  • ৬৯ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আদিবাসীদের ‘আদিবাসী’ হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি দেয়াসহ মোট নয় দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।

গতকাল শুক্রবার সকালে রাজশাহীর সাহেববাজার জিরোপয়েন্টে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধন চলাকালীন সময়ে আদিবাসী পরিষদের ছাত্র-যুবকেরা বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

আদিবাসী পরিষদের দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ১. আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে সাংবিধানিক স্বীকৃতি দেয়া ২. সমতলের আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন গঠন ২. সরকারি চাকরিতে কোটা নিশ্চিত, উচ্চশিক্ষায় কোটা বাস্তবায়নসহ আদিবাসীদের ওপর নির্যাতন বন্ধ করা ৩. ছিন্নমূল আদিবাসীদের পুনর্বাসন ৩.সরকারি খাস জমিদারি খাস ও দীর্ঘদিন যাবত বসবাসরত ভিটা দখলি শর্তে আদিবাসীদের আইনগত মালিকানা দিতে হবে ৪. ভাষা ও সংস্কৃতি রক্ষায় সরকারি উদ্যোগ গ্রহণ করতে হবে এবং বাংলা ইংরেজির পাশাপাশি আদিবাসীদের নিজস্ব মাতৃভাষায় পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষাদানের ব্যবস্থা চালু করতে হবে ৫. অবৈধ জাল ও বেদখল সম্পত্তি পুনরুদ্ধারের জন্য সরকারি খরচে আইনগত সহায়তা দিতে হবে ৬. প্রতিটি জেলায় আদিবাসী সাংস্কৃতিক একাডেমী প্রতিষ্ঠা করতে হবে ৭. আদিবাসীদের ওপর সকল প্রকার নির্যাতন অন্যায় অত্যাচার বন্ধ করতে হবে ৮. আদিবাসী বিষয়ক মন্ত্রণালয় গঠন করতে হবে। ৯. উপরোক্ত সকল বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি প্রদান।

মানববন্ধন কর্মসূচি থেকে আদিবাসী পরিষদের নেতারা বলেন, ভূমিসহ নানা রকম জটিলতায় সমতলের আদিবাসীরা প্রতিদিন ভুক্তভোগী হচ্ছে। আদিবাসীদের জমি দখল হয়ে যাচ্ছে; আদিবাসীরা নিজেদের মৌলিক অনেক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বৃহৎ একটি গোষ্ঠীকে পেছনে ফেলে কখনোই বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যেতে পারে না। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশের সকলকে নিয়েই সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্যের সাথে পুরোপুরি একমত পোষণ করে অতি শীঘ্রই তা বাস্তবায়নের দাবি জানাচ্ছি। একইসঙ্গে আদিবাসী পরিষদের পক্ষ থেকে বিভিন্ন সমস্যা ও দাবি সমূহ উত্থাপন করে মাননীয় প্রধানমন্ত্রীকে একটি খোলা চিঠি প্রদান করর উদ্যোগে নিচ্ছি।

মানববন্ধনে সভাপতিত্ব করেন আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট বাবুল রবিদাস। বক্তব্য দেন- জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, প্রেসিডিয়াম সদস্য খৃষ্টিনা বিশ্বাস, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল রাজোয়ার, নওগাঁ জেলার নেতা রুপচাঁদ লাকড়া, চাঁপাইনবাবগঞ্জ জেলার সভাপতি বীরেন বেসরা, রাজশাহী মহানগরের সভাপতি মুকুল বিশ্বাস, সাধারণ সম্পাদক ছোটন সরদার প্রমুখ।

আরো সংবাদ পড়ুন

Designed by: ATOZ IT HOST