1. shahalom.socio@gmail.com : admin :
  2. dbcjournal24@gmail.com : ডিবিসি জার্নাল ২৪ : ডিবিসি জার্নাল ২৪
সিরাজগঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম প্রয়াণ দিবস পালিত - ডিবিসি জার্নাল২৪
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
প্রধানমন্ত্রীর শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল পেলো দুর্গাপুরের শিক্ষার্থীরা হিজলী এখন স্মার্ট ভিলেজ! দুর্গাপুরে বাল্যবিয়েতে ঘটকালির অভিযোগে ঘটকের ৬ মাসের কারাদণ্ড  রাজশাহী-৫ আসনের এমপি ডা. মনসুরকে কটুক্তি করে আ.লীগ নেতার অশালীন মন্তব্যে তোলপাড় বিনম্র শ্রদ্ধায় মরহুমা জাহানারা জামানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত সবুজ পোশাক কারখানায় বিশ্বের শীর্ষ তালিকায় বাংলাদেশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরে হজযাত্রী নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি তথ্য উদঘাটনে সাংবাদিকদের বাধা দেয়া যাবে না- হাইকোর্ট রাজশাহীতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এ্যাথলেটিকস প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ

Categories

সিরাজগঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম প্রয়াণ দিবস পালিত

  • আপডেট করা হয়েছে রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১০৫ বার পড়া হয়েছে

মাসুদ রানা সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

সিরাজগঞ্জে প্রেম ও দ্রোহের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম প্রয়াণ দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে নজরুল একাডেমি সিরাজগঞ্জের নানা আয়োজনে
শনিবার (২৭ আগষ্ট) সন্ধ্যা ৭ টায় শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়াম আলোচনা সভা, আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়েছে।
নজরুল একাডেমি সিরাজগঞ্জের সভাপতি ও সিরাজগঞ্জ প্রেসক্লাবে সভাপতি মোঃ হেলাল আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে জেলা প্রশাসক ড.ফারুক আহাম্মদ। তিনি তার বক্তব্যে বলেন, নজরুল ইসলাম তার কবিতা,গান,গল্প, নাটক ও উপন্যাসে সন্নিবেশ করেছেন সাম্য ও মানবতার চেতনা নজরুল ইসলামের চিন্তা কর্ম কালান্তরে মানুষকে মুক্তির পথ দেখাচ্ছে। স্বাগত বক্তব্য রাখেন নজরুল একাডেমি সিরাজগঞ্জের সাধারণ সম্পাদক মোঃ রায়হান কবীর মিঠু।বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, বিএম সিরাজগঞ্জের সভাপতি ডাঃ জহুরুল হক রাজা, নজরুল বিশেষজ্ঞ ওস্তাদ সালামত হোসেন, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নজরুল সংগীত শিল্পী শরমীন জাহান প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন, নজরুল একাডেমি সিরাজগঞ্জের সাংস্কৃতিক সম্পাদক মোঃ ইমরান মুরাদ।

মনোমুগ্ধকর কবিতা আবৃত্তি করেন, হেলাল আহমেদ, রফিকুল ইসলাম শামীম ও নজরুল ইসলাম এবং নজরুল সংগীত পরিবেশন করেন, সূর্য বারী, জুবায়ের জিকো, হানিফ মোহাম্মদ, নুরুল হুদা সহ জাতীয় নজরুল সংগীত শিল্পী শরমীন জাহান একক ভাবে ২০ টি গান পরিবেশন করে দর্শকদের বিমোহিত করেছেন। এ গুণী শিল্পীকে সম্মাননা স্মারক তুলে দেন জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ।

এছাড়া ও অনুষ্ঠানে, সৃজনশীল ধারায় জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর পর্বে সিরাজগঞ্জ সরকারি কলেজে’র
৪০০ জন শিক্ষার্থী নজরুল বিষয়ক পরীক্ষায় অংশ গ্রহণ করেন, এদের মধ্যে ৩০ জন কে মেধাক্রম অনুসারে পুরস্কার প্রদান করা হয়েছে।উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৮৯৯ সালে জন্ম নেওয়া নজরুলের মানুষ ও দৃষ্টি ভঙ্গিতে জীবনের ছাপ রেখেছে কঠিন সময় পার করেছে নেটো গানের দল নানা, শিক্ষা প্রতিষ্ঠান আর সৈনিক জীবনে ছিলো তার সাহিত্যে ভাবনার প্রেক্ষাপট। অন্যায়, অনাচার, ধর্মান্ধতা এবং সাম্প্রদায়িকতার বিরুদ্ধে চির বিদ্রোহী ছিলেন। এই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রোগে আক্রান্ত হয়ে ঢাকার পিজি হাসপাতালে ভর্তি অবস্থায় ১৯৭৬ সালে এই দিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে তাকে সমাহিত করা হয়।

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন

Designed by: ATOZ IT HOST