1. brigidahong@tekisto.com : anthonyf69 :
  2. mieshaalbertsoncqb@yahoo.com : delorismoffitt :
  3. gkkio56@morozfs.store : doriereddick :
  4. : admin :
  5. kleplomizujobq@web.de : humbertoabdullah :
  6. sjkwnvym@oonmail.com : joellennnx :
  7. zpmylwix@oonmail.com : lela88146910269 :
  8. gertrudejulie@corebux.com : modestaslapoffsk :
  9. hellencardona@lingeriefashion.store : phillip6900 :
  10. cristinamcmaster6222@1secmail.com : renetrotter53 :
  11. mild@dewewi.com : sheldon37s :
সামাজিক সুরক্ষা কর্মসূচি: ২ কোটি মানুষের কাছে পৌছে যাবে সরকারী ভাতা - ডিবিসি জার্নাল২৪
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১২:৪৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
সারা দেশে কমপ্লিট শাটডাউনের ডাক কোটা আন্দোলনকারীদের কোটা আন্দোলনকারীদের ধৈর্য ধরার আহ্বান প্রধানমন্ত্রীর তিন দিনে পদ্মা গর্ভে বিলীন শতাধিক বসতবাড়ি রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা মঙ্গলবার রাসিক মেয়রের সাথে নবনিযুক্ত রাজশাহী জেলা শিক্ষা অফিসারের সৌজন্য সাক্ষাৎ বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ ও সহযোগিতা বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাবে:প্রধানমন্ত্রীর আশাবাদ যুব সমাজকে রক্ষা করতে অভিভাবকদের সচেতন হওয়ার আহ্বান কোটা সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের পদযাত্রা ও স্মারকলিপি প্রদান টেকসই উন্নয়নে সমবায় ভিত্তিক চাষাবাদ করতে হবে- প্রতিমন্ত্রী আ.ওয়াদুদ  কোটার হার পরিবর্তন করতে পারবে সরকার, হাইকোর্টের রায় প্রকাশ

N

সামাজিক সুরক্ষা কর্মসূচি: ২ কোটি মানুষের কাছে পৌছে যাবে সরকারী ভাতা

  • আপডেট করা হয়েছে সোমবার, ৫ জুন, ২০২৩
  • ৭৫ বার পড়া হয়েছে

দেশের প্রায় ১২ কোটি মানুষের পকেটে যাবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধা। এর মধ্যে অন্তত সরকারের সামাজিক নিরাপত্তার নানা কর্মসূচির ভাতা পাবেন ২ কোটি মানুষ।

এ খাতে সরকারের বরাদ্দ প্রায় ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকা, যা মোট বাজেটের ১৬.৫৮ শতাংশ এবং জিডিপির প্রায় ২.৫২ ভাগ। নানা ধরনের সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন দারিদ্র্যের হার নিয়ন্ত্রণ ও এসডিজির লক্ষ্য অর্জনে ভূমিকা রাখছে।

এতে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সুবিধাভোগী হবে তুলনামূলক পিছিয়ে পড়া জনগোষ্ঠী। আগামি অর্থবছরে স্নাতক পর্যায়ের শিক্ষার্দেরও শিক্ষা উপবৃত্তির আওতায় আনার প্রস্তাব করা হয়েছে।

সামাজিক সুরক্ষা কর্মসূচিতে কী পরিবর্তন আসছে?

বয়স্ক ভাতা কার্যক্রমে উপকারভোগী আগে ছিল ৫৭ লাখ ১ হাজার। চলতি অর্থবছরে ধরা হয়েছে ৫৮ লাখ ১ হাজার। ভাতার পরিমান পুর্বে ছিল ৫০০ টাকা, এখন হবে ৬০০ টাকা।

বিধবা ও স্বামী নিগৃহীত নারীদের ভাতা কার্যক্রমে উপকারভোগী গত অর্থবছরে ২৪ লাখ ৭৫ হাজার থাকলেও এ বছর তা বাড়িয়ে টার্গেট করা হয়েছে ২৫ লাখ ৭৫ হাজার জন। জনপ্রতি ভাতার পরিমাণ আগে ছিল ৫০০ টাকা, এখন হবে ৫৫০ টাকা।

প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের মাসিক শিক্ষা উপবৃত্তিঃ এ সুবিধার আওতায় থাকবে প্রায় ২ লাখ শিক্ষার্থী। ভাতার পরিমাণ প্রাথমিক স্তরে ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ৯০০ টাকা, মাধ্যমিক স্তরে ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৫০ টাকা ও উচ্চমাধ্যমিক স্তরে ৯০০ টাকা থেকে ৯৫০ টাকা করা হচ্ছে।

এ ছাড়া অতিদরিদ্রদের কর্মসংস্থান কার্যক্রমে উপকারভোগীদের দৈনিক ভাতার হার দ্বিগুণ বাড়িয়ে ৪০০ টাকা করা হচ্ছে।

এছাড়াও দরিদ্র প্রতিবন্ধী ভাতাভোগী ২৩ লাখ ৬৫ হাজার থেকে ৫ লাখ ৩৫ হাজার বাড়িয়ে ২৯ লাখ করা হচ্ছে। হিজড়া জনগোষ্ঠীর ভাতাভোগীর সংখ্যা ৪ হাজার ৮১৫ জন থেকে বাড়িয়ে ৬ হাজার ৮৮০ করা হচ্ছে। এ ছাড়া বিশেষ ভাতাভোগী ২ হাজার ৬০০ থেকে বাড়িয়ে ৫ হাজার ৬২০ করা হচ্ছে।

অনগ্রসর জনগোষ্ঠী থেকে উপকারভোগী ৬৯ হাজার ৫৭৩ থেকে বাড়িয়ে ৮২ হাজার ৫০৩ জন করা হচ্ছে। মা ও শিশু সহায়তা কর্মসূচির উপকারভোগীর সংখ্যা ১২ লাখ ৫৪ হাজার থেকে বাড়িয়ে ১৩ লাখ ৪ হাজার করা হচ্ছে।

আরো সংবাদ পড়ুন

Designed by: ATOZ IT HOST