1. brigidahong@tekisto.com : anthonyf69 :
  2. mieshaalbertsoncqb@yahoo.com : delorismoffitt :
  3. gkkio56@morozfs.store : doriereddick :
  4. : admin :
  5. kleplomizujobq@web.de : humbertoabdullah :
  6. sjkwnvym@oonmail.com : joellennnx :
  7. zpmylwix@oonmail.com : lela88146910269 :
  8. gertrudejulie@corebux.com : modestaslapoffsk :
  9. hellencardona@lingeriefashion.store : phillip6900 :
  10. cristinamcmaster6222@1secmail.com : renetrotter53 :
  11. mild@dewewi.com : sheldon37s :
দশ বছর পর বঙ্গভবন ছাড়ছেন আবদুল হামিদ - ডিবিসি জার্নাল২৪
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সারা দেশে কমপ্লিট শাটডাউনের ডাক কোটা আন্দোলনকারীদের কোটা আন্দোলনকারীদের ধৈর্য ধরার আহ্বান প্রধানমন্ত্রীর তিন দিনে পদ্মা গর্ভে বিলীন শতাধিক বসতবাড়ি রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা মঙ্গলবার রাসিক মেয়রের সাথে নবনিযুক্ত রাজশাহী জেলা শিক্ষা অফিসারের সৌজন্য সাক্ষাৎ বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ ও সহযোগিতা বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাবে:প্রধানমন্ত্রীর আশাবাদ যুব সমাজকে রক্ষা করতে অভিভাবকদের সচেতন হওয়ার আহ্বান কোটা সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের পদযাত্রা ও স্মারকলিপি প্রদান টেকসই উন্নয়নে সমবায় ভিত্তিক চাষাবাদ করতে হবে- প্রতিমন্ত্রী আ.ওয়াদুদ  কোটার হার পরিবর্তন করতে পারবে সরকার, হাইকোর্টের রায় প্রকাশ

N

দশ বছর পর বঙ্গভবন ছাড়ছেন আবদুল হামিদ

  • আপডেট করা হয়েছে সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩
  • ৬৯ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক : বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে টানা দুই মেয়াদে ১০ বছর দায়িত্ব পালন করেছেন অ্যাডভোকেটে আবদুল হামিদ। সোমবার (২৪ এপ্রিল) আব্দুল হামিদের দ্বিতীয় মেয়াদ পূর্ণ হওয়ায় তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন মো. সাহাবুদ্দিন। আর মেয়াদ শেষ হওয়ায় রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবন ছেড়ে যাচ্ছেন আবদুল হামিদ।

সংবিধান অনুসারে পরপর দুই মেয়াদের বেশি দায়িত্ব পালনের সুযোগ না থাকায় টানা ১০ বছর রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালনের পর অবসরে যাচ্ছেন মো. আবদুল হামিদ। বঙ্গভবনে তার শেষ কার্যদিবস ছিল রোববার (২৩ এপ্রিল)। সোমবার সকালে বঙ্গভবনে শপথ অনুষ্ঠানের মাধ্যমে নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে দায়িত্ব হস্তান্তর করেন তিনি।

রাষ্ট্রপতি আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ রোববার শেষ হওয়ায় বঙ্গভবন থেকে তাকে বিদায় জানানো হয়। দীর্ঘ ১০ বছরের বেশি সময় ধরে দুই মেয়াদে দেশের সর্বোচ্চ পদে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি রাষ্ট্রপতি ভবনে তিনি ইতিহাস সৃষ্টি করেছেন। বঙ্গভবনের ৫২ বছরের ইতিহাসে এটি বিরল দৃষ্টান্ত।

সাবেক রাষ্ট্রপতির পারিবারিক সূত্রে জানা গেছে, আবদুল হামিদ বঙ্গভবন থেকে তার মেয়াদ শেষে রাজধানীর নিকুঞ্জে অবস্থিত নিজ বাসা ‘রাষ্ট্রপতি লজে’থাকবেন। সেখানে পরিবারের প্রয়োজনীয় জিনিসপত্র ও অন্যান্য সামগ্রী স্থানান্তর করা হয়েছে বলে জানা গেছে।

১৯৫৯ সালে ছাত্রলীগে যোগদানের মাধ্যমে আবদুল হামিদের রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৬৯ সালের শেষ দিকে তিনি আওয়ামী লীগে যোগ দেন। আবদুল হামিদ নবম সংসদে স্পিকার নির্বাচিত হন এবং ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ডেপুটি স্পিকার ছিলেন। আবদুল হামিদ ১৯৭১ সালে দেশের স্বাধীনতার পর থেকে সাতবার সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন।

পরে আবদুল হামিদ ২০১৩ সালের ২২ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন। রাষ্ট্রপতি হামিদ ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার কামালপুরে জন্মগ্রহণ করেন।

তার বাবার নাম হাজী তায়েব উদ্দিন এবং মা তমিজা খাতুন। পাঁচ ভাই তিন বোনের মধ্যে আবদুল হামিদ তৃতীয়। রাষ্ট্রপতি আব্দুল হামিদ স্কুল জীবন থেকে ছাত্ররাজনীতির সাথে যুক্ত হন। তিনি ১৯৭১ সনের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন।

একাত্তরের মার্চের উত্তাল দিনগুলোতে তিনি বঙ্গবন্ধুর নির্দেশে কিশোরগঞ্জে স্বাধীনতার পক্ষে জনমত গঠনের জন্য আন্দোলন-সংগ্রাম শুরু করেন। এরই ধারাবাহিকতায় ১৭ মার্চ কিশোরগঞ্জ শহরের রথখোলা মাঠে ছাত্র-জনতার সভায় স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা উত্তোলন করেন।

সপ্তম জাতীয় সংসদে ডেপুটি স্পিকার নির্বাচিত হন আবদুল হামিদ। পরবর্তীতে তিনি সংসদে স্পিকার ও বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব পালন করেন। এ ছাড়াও নবম জাতীয় সংসদে তিনি কার্য উপদেষ্টা কমিটি, কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটি, বিশেষ অধিকার সম্পর্কিত স্থায়ী কমিটি এবং পিটিশন কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

আরো সংবাদ পড়ুন

Designed by: ATOZ IT HOST