1. shahalom.socio@gmail.com : admin :
  2. dbcjournal24@gmail.com : ডিবিসি জার্নাল ২৪ : ডিবিসি জার্নাল ২৪
আলোচিত-সমালোচিত লেখক সালমান রুশদির ওপর হামলা - ডিবিসি জার্নাল২৪
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মহীয়সী নারী জাহানারা জামানের ষষ্ঠ প্রয়াণ দিবসে স্মরণসভা ও দোয়া মাহফিল রাজশাহীতে তাবলিগ ইজতেমার কাজের উদ্বোধন করলেন রাসিক মেয়র লিটন প্রধানমন্ত্রীর শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল পেলো দুর্গাপুরের শিক্ষার্থীরা হিজলী এখন স্মার্ট ভিলেজ! দুর্গাপুরে বাল্যবিয়েতে ঘটকালির অভিযোগে ঘটকের ৬ মাসের কারাদণ্ড  রাজশাহী-৫ আসনের এমপি ডা. মনসুরকে কটুক্তি করে আ.লীগ নেতার অশালীন মন্তব্যে তোলপাড় বিনম্র শ্রদ্ধায় মরহুমা জাহানারা জামানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত সবুজ পোশাক কারখানায় বিশ্বের শীর্ষ তালিকায় বাংলাদেশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরে হজযাত্রী নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি

Categories

আলোচিত-সমালোচিত লেখক সালমান রুশদির ওপর হামলা

  • আপডেট করা হয়েছে শনিবার, ১৩ আগস্ট, ২০২২
  • ১১০ বার পড়া হয়েছে

ডিবিসি নিউজ ডেস্ক: পবিত্র ধর্ম ইসলাম ও মহাগ্রন্থ আল কোরআন কে নিয়ে আপত্তিকর বিতর্কিত তথ্য সমৃদ্ধ গ্রন্থ “দি স্যাটানিক ভার্সেস” বইয়ের লেখক ও সাহিত্যিক সালমান রুশদির ওপর আমেরিকার নিউইয়র্কে হামলার ঘটনা ঘটেছে। এতে এক যুবক ওই লেখকের গলায় ছুরিকাঘাত করে। শুক্রবার নিউইয়র্ক স্টেটে হয়েছে এ হামলা। খবর বিবিসির।

এই হামলায় গুরুতর জখমী রুশদীকে হাসপাতালে গভীর পর্যবেক্ষনে রাখা হয়েছে। হামলাকারী যুবক আমেরিকার নাগরিক। তাকে আটক করা হলেও পরিচয় প্রকাশ করেনি পুলিশ।ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ১৯৮৮ সালে রুশদির লেখা ‘দ্য স্যাটানিক ভার্সেস’ প্রকাশিত হওয়ার পর থেকেই হত্যার হুমকি পাচ্ছিলেন তিনি।

সাবেক এই বুকার পুরস্কার জয়ী চুয়াকুয়া ইনস্টিটিউটে বক্তব্য প্রদানকালে হামলার শিকার হন।প্রত্যক্ষদর্শীরা জানায়, তিনি মঞ্চে উঠে বক্তব্য শুরু করার প্রস্তুতি আগমুহূর্তে এক ব্যক্তি তাকে ঘুষি মেরে বা ছুরি দিয়ে হামলা চালায়।

অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, ঘটনার পরপরই মঞ্চে ছুটে আসছেন অংশগ্রহণকারীরা। সালমান রুশদির অবস্থা এখন কেমন তা স্পষ্ট নয়।আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত এই লেখককে হত্যার জন্য ১৯৮৯ সালে ৩ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা দেন ইরানের তৎকালীন সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খামেনেয়ী।

ব্রিটিশ-ভারতীয় এই লেখক যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন। তিনি সব সময় পুলিশের পাহারায় থাকতেন। এই লেখকের প্রায় ডজন খানেক বই প্রকাশিত হয়েছে।

২০০৭ সালে যুক্তরাজ্য তাকে নাইট উপাধি দেয়ায় মুসলিম বিশ্ব থেকে ব্যাপকভাবে প্রতিবাদ জানানো হয়।

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন

Designed by: ATOZ IT HOST